ইমেল মার্কেটিং করতে উপযুক্ত দিন সময় ক্ষন - প্রফেশনাল ইমেল মার্কেটিং - গাইডলাইন ৫

ক্যাটাগরী : ইমেল মার্কেটিং | সাব ক্যাটাগরী : ইমেল সেন্ডিং গাইডলাইন
তারিখ: শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯


ইমেল মার্কেটিং করতে উপযুক্ত দিন সময় ক্ষন - প্রফেশনাল ইমেল মার্কেটিং - গাইডলাইন ৫

অধিক রেসপন্স পেতে মঙ্গল/বুধবারে ইমেল মার্কেটিং করুন ইমেল মার্কেটিং করতেও দিন সময় ও ক্ষন এর প্রতি দৃষ্টি দিতে হয়! ব্যাপারটা হাস্যকর মনে হলেও আসলেই সত্যি সত্যি তাই দিতে হয়। অনলাইন বিশ্লেষক ও গবেষকরা একটি জরিপ চালিয়ে এবং ব্যাপকভাবে অনুষন্ধান করে দেখেছেন যে, ইমেল মার্কেটিং করতে মঙ্গল ও বুধবারই সেরা সময়। এই দুই দিনে সব থেকে বেশী সংখ্যক ইমেল ব্যবহারকারীরাতাদের ইনবক্স অপেন করেন।

তাই কোন প্রডাক্টের বিজ্ঞাপন করতে কিংবা এফিলেট মার্কেটে সফল হতে এই দুই দিনকে সব থেকে বেশী কাজে লাগাতে পারেন। আমাদের ইমেল মার্কেটিং সারভারে বেশ কিছু বিদেশী ব্যবহারকারী রয়েছেন। এই দুই দিনে সব থেকে বেশী ইমেল সেন্ড করেন ফলে আমাদের সারভারে অনেক লোড পড়ে। তাই এই সময়ে আমাদেরও সারভাবে বেশী সাপোর্ট দিতে হয়। সাপ্তাহের অন্য দিনগুলো সেপরিমানে তেমন একটা লোড আসে না।

প্রথমে ধারনা করা হয় যে, এই দুই দিন হয়ত তাদের কোন কাজ থাকে না তাই এই দুইদিন তারা ইমেল মার্কেটিং করেন। কিংবা হয়ত এমনী এমনী এই দুই দিন তারা ইমেল মার্কেটিং করার জন্য আলাদা করে রেখেছেন। কিন্তু সবাই এই দুই দিন অধিক মাত্রায় ইমেল সেন্ড করতে দেখা যায়। তাই এই বিষয়ে একটু স্টাডি করার প্রয়োজন পড়ে এবং আসল তথ্য বেরিয়ে আসে। এই দুই দিনে ব্যবহারকারীরা আরো বেশী রেসপন্স এবং ইমেইলের লিংকে ক্লিক করতে দেখা যায়। তাই এই সময়ে এফিলেট কিংবা ইমেল মার্কেটিং করলে বেশী সাড়া পাওয়ার সম্ভাবনা থাকে। সোমবারে সাধারণত সবাই নতুন একটি সাপ্তাহের জন্য প্লান এবং কাজে ব্যস্ত থাকেন।

বৃহষ্পতি এবং শুক্রবারে সাধারনত ইমেল রিপলাই দিতে ব্যাস্ত থাকেন। অবশ্য এই সময়টা আমেরিকানদের স্থানীয় সময় এর উপর নির্ভর করবে এবং এই গবেষনাটিও আমেরিকানদের ক্ষেত্রে। আমাদের দেশে [বাংলাদেশে] এটার ভিন্নতা হতে পারে। কেননা, আমাদের সাপ্তাহিক ছুটির দিন আর আমেরিকানদের ছুটিরদিন এক নয়। গবেষনায় দেখা গেছে ছুটির দিনের একদিন পর থেকে ইমেল অপেনিং রেট ভালো আসে। সেই ধারাবাহিকতায় আমাদের দেশে রবি ও সোম বার হতে পারে ইমেল মার্কেটিং করার উপযুক্ত সময়। তবে এটা কেবল বাংলাদেশের ইমেল ডাটাবেসের জন্য প্রযোজ্য।

কোন বাংলাদেশী যদি আমেরিকানদের ইমেল লিষ্টে মার্কেটিং করেন তবে মঙ্গল ও বোধ বারই বেচে নেয়া উচিত। এবিষয়ে আসলে আরো গবেষনা করার প্রয়োজন রয়েছে। তাই কেউ এই আরটিকোল ১০০% ফলো করার প্রয়োজন নাই। সব সময় এই তথ্য কাজে নাও আসতে পারে। কেননা, আপনার ইমেল লিষ্ট যদি চাকুরিজীবীদের না হয় তবে ভালো ফলাফল নাও আসতে পারে। অনেক কিছুই এটির উপর নির্ভর করে তাই নিজ গবেষনায় সময় ঠিক করে নেয়াই উচিত।

লেখক, ওবায়দুল হক
মোবাইল: ০১৭১৮০২৩৭৫৯

তথ্য সার্চ করুন
সর্বাধিক প্রিয় পোস্ট
মোবাইলে যোগাযোগ
    ওবায়দুল হক, ০১৭১৮-০২৩৭৫৯ (সকাল ১০টা - রাত ১০টা)
কমেন্ট করে মতামত জানান: