ইমেইল সেন্ডি স্পীড বৃদ্ধি করার কৌশল - প্রফেশনাল ইমেল মার্কেটিং - গাইডলাইন ৩

ক্যাটাগরী : ইমেল মার্কেটিং | সাব ক্যাটাগরী : ইমেল সেন্ডিং গাইডলাইন
তারিখ: শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯


ইমেইল সেন্ডি স্পীড বৃদ্ধি করার কৌশল - প্রফেশনাল ইমেল মার্কেটিং - গাইডলাইন ৩

আসসালামুআলাইকুম। এই আরটিকোলটিতে আমরা কিছু সাধারণ ট্রিপস নিয়ে আলোচনা করব যা ব্যবহার করে ইমেল সেন্ডিং স্পীড বৃদ্ধি করতে পারেন।

*** যে ইমেল সার্ভার কিংবা এসএমটিপি ব্যবহার করছেন তার র‌্যাম এবং আইপি এর কনফিগারেশন ভাল হতে হবে। আইপি যেন কোনভাবেই ব্ল্যাক লিষ্টেড না হয়। তারপর কমপক্ষে ৪-৮ জি.বি র‌্যাম ইউজ করতে পারেন আপনার পিসিতে। সর্বোচ্চ গতির ইন্টারনেট স্পীড ব্যবহার করতে পারেন। তাহলেই মূলত আপনি সেরা স্পীড পাবেন। তা না হলে স্পীড কিছুটা কম হতে পারে। 

এখন চলুন - কিছু ট্রিপস জেনে নেই যা আমাদের ইমেল সেন্ডীং স্পীড বৃদ্ধি করবে।
আপনি যথন ইমেল সেন্ড করছেন তখন আপনার সিডিউল ইমেল যা আপনি cron setting থেকে সেটআপ করেছিলেন সেটি রান কি না তা দেখে নিন। একই সাথে যদি দুটিই রান বা চালু করা হয় তবে স্পীড স্লো হয়ে যাবে। আপনার নিউজ লেটারের সাইজটিও ডিপেন্ড করবে। নিউজলেটারে ইমেজ যুক্ত করলে স্পীড স্লো হবে। যত বড় সাইজের ইমেল যুক্ত থাকবে তত স্লো হবে।

তাই ইমেজ সম্ভব হলে পরিহার করুন অথবা ছোট সাইজের ইমেজ যুক্ত করুন। 

ফাইল এটাচ করেছেন কি?
যদি আপনার ইমেইলের সাথে কোন এটাচমেন্ট ফাইল থাকে তবে স্পীড স্লো হবে। - আপনার ইমেল সারভার কনফিগারেশন এর উপরও নির্ভর করে। তাই আপনি যদি কারো কাছ থেকে সারভার নিয়ে থাকেন তবে তা নিয়মিত আপডেট হয় কি না তা জেনে নিতে পারেন। আপনি নিজে যদি কোন সফটওয়্যার বা সারভার ব্যবহার করেন তবে তা আপগ্রেড ভার্সন কি না তা দেখুন।

সারভার লোড দ্রুত হতে হবে। আপনি যদি কোন ইমেল মার্কেটারের সারভার নেন এবং তারা যদি একই স্পেস অনেককে শেয়ার করে তবে তা স্লো হয়ে যাবে। ভিজিটর খুব বেশী হলে স্পীড স্লো হবে। তাই আলাদা আলাদা সারভার প্রত্যেক কাষ্টমারের জন্য বরাদ্ধ থাকে এমন সারভার কিনুন। - সারভার এর শক্তি আপনার ইমেল সেন্ডীং স্পীড নির্ভর করে। তাই যাদের সারভার নিচ্ছেন তাদের হোষ্ট স্পেস এবং র‌্যাম জেনে নিন। তাছাড়া দিনের কোন সময় সারভার ফ্রি থাকে তাও জেনে নিন। এতে স্পীড বৃদ্ধি পাবে।
আপনার সারভারে কিংবা নিউজলেটারে যদি কোন থ্রেড ওয়ার্নিং থাকে তবে স্পীড স্লো করবে। সারভারে কোন ভাইরাস এটাক করলে স্পীড স্লো হবে। এগুলো সব সময় আপডেট রাখতে হবে। আরেকটি কারণে স্পীড স্লো হয় যা আসলেই সকলের দৃষ্টির মধ্যে রাখা উচিত। সারভার প্রবাইডাররা তাদের সারভারে এন্টি স্প্যাম সফটওয়্যার যুক্ত করে দেন যেন স্প্যাম ইমেল সেন্ড না করে। এটা অনেক কারণেই করা হয়। সাধারণত তারা চায় যে তাদের সারভার যেন ব্যাক লিষ্টে না যায় তাই এন্টি স্প্যাম ব্যবহার করেন। এতে প্রতিটি ইমেল সেন্ড হওয়্যার সময় ইমেল চ্যাক করে করে সেন্ড করে ফলে স্পীড কমে যায়। এটা ব্যবহার করলে একদিক থেকে ভালো অন্যদিকে এটার মন্দ দিক ও আছে। তাই কেউ যদি এন্টি স্প্যাম ব্যবহার করতে না চায় তবে তাদের জন্য আলাদা একটি সারভার তৈরি করে এই সারভিস দিতে পারেন। এছাড়াও আরো কিছু ট্রিকস রয়েছে যা সুযোগ পেলে অন্য সময় আলোচনা করব ইনশাল্লাহ। উপরের এই আলোচনা থেকে আমরা দেখলাম, ইমেল সেন্ডীং স্পীড অনেক কারণেই স্লো হয়। কারো কাছ থেকে সারভার কেনার আগে এগুলোর প্রতি দৃষ্টি রাখা উচিত। আর আমাদের কাছ থেকে সারভার নিলে আমরা সব সময় সর্বোচ্চ ধরনের সাপোর্ট দেব।

লেখক, ওবায়দুল হক
মোবাইল: ০১৭১৮০২৩৭৫৯

তথ্য সার্চ করুন
সর্বাধিক প্রিয় পোস্ট
মোবাইলে যোগাযোগ
    ওবায়দুল হক, ০১৭১৮-০২৩৭৫৯ (সকাল ১০টা - রাত ১০টা)
কমেন্ট করে মতামত জানান: