পিএইচপি মাইএসকিউএল সাহায্যে আনলিমিটেড পেইজ এড করে ডায়নামিক কাস্টম সাইটম্যাপ তৈরি করুন

ক্যাটাগরী : সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন | সাব ক্যাটাগরী : অনপেইজ অপটিমাইজেশন
তারিখ: শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯


পিএইচপি মাইএসকিউএল সাহায্যে আনলিমিটেড পেইজ এড করে ডায়নামিক কাস্টম সাইটম্যাপ তৈরি করুন

কয়েক হাজার পেইজ আছে এমন ওয়েবসাইটের সাইটম্যাপ তৈরি করা বেশ চ্যালেঞ্জিং একটি কাজ। যদিও ওয়েব সাইটের জন্য সাইটম্যাপ তৈরী করা খুবই সহজ। কেননা অনেক ওয়েব টুলস রয়েছে যারা ফ্রীতে সাইটম্যাপ তৈরি করার সুযোগ করে দেয়। কিন্তু সেসকল ওয়েব টুলস ৫০০ পেইজের অধিক পেইজ নিয়ে সাইটম্যাপ তৈরী করতে দেয় না। সেজন্য তাদের পেইড মেমবার হতে হয়।  তাই বড় বড় নিউজ পোর্টাল এবং ব্লগ সাইটের জন্য সাইটম্যাপ তৈরী করা খুবই কষ্টকর।  আর মেনুয়ালী কয়েক হাজার পেইজ এড করে সাইটম্যাপ তৈরি করা অনেক অনেক সময়ের ব্যাপার। তাছাড়া বড় বড় ওয়েবসাইটের সাইটম্যাপ তৈরি করতে অনেক সময়ও লাগে। 

সেজন্য যে কাজটি করা উচিত তা হল, বড় বড় ওয়েবসাইটে সাইটম্যাপ ক্রিয়েট সিসটেম ডেভেলাপ করে রাখা হয়। সেখানে নতুন কোন পোস্ট আসলে অটো এড হয়ে যায়। তাই সাইটম্যাপ কিছু দিন পরপর আপডেট করাও সহজ হয়ে যায়। আর কোন সাইটম্যাপ ক্রিয়েটর সাইটের হেল্প ছাড়াই আনলিমিটেড পেইজ নিয়ে সাইটম্যাপ তৈরি করা সহজ এবং সহজেই গুগলে ইনডেক্স করাও সম্ভব। 

চলুন প্রক্রিয়াটি একবার দেখে নেই। আমরা জানি সাইটম্যাপ গুগলে সাবমিট করার জন্য এক্সএমএল ফাইলে ওয়েবসাইটের সকল পেইজ একটি নির্দিষ্ট ফরমেটে সাবমিট করতে হয়।  আমরা ওয়েবসাইটের সকল পোস্ট যদি একটি পেইজে নিয়ে আসি এক্সএমএল ফরমেটে তাহলেই আমাদের কাজটি হয়ে যাবে সহজেই। সাইটম্যাপের জন্য নিচের ফরমেটটি ব্যাবহার করতে হবে 

<url>

  <loc> ওয়েব সাইটে লিংক</loc>

  <lastmod>2019-10-06T07:52:53+00:00</lastmod>

  <priority>0.80</priority>

</url>

পিএইচপি তে অভিজ্ঞতা আছে এমন যে কেউ খুব সহজেই ডায়নামিকলী উপরের ফরমেটে ওয়েবসাইটের সকল পেইজ কল করে একটি পেইজে নিয়ে আসতে পারেন। তারপর সোর্স লিংকগুলো মাইএসকিউএল পেইজে কনভার্ট করে নিতে হবে। সিসটেমটি ডেভেলাপ করে রাখলে পরবর্তীতে খুব সহজেই সাইটের আপডেট লিংকগুলো গুগলে ইনডেক্স করা সম্ভব সহজে এবং দ্রুত। 

লেখক,
ওবায়দুল হক
ফ্রিল্যান্স ওয়েব ডিজাইন এন্ড ডেভেলাপমেন্ট সার্ভিস প্রবাইডার
 প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করুন - ০১৭১৮০২৩৭৫৯

তথ্য সার্চ করুন
সর্বাধিক প্রিয় পোস্ট
মোবাইলে যোগাযোগ
    ওবায়দুল হক, ০১৭১৮-০২৩৭৫৯ (সকাল ১০টা - রাত ১০টা)
কমেন্ট করে মতামত জানান: